Header Ads

চিঠি ❑ সুহৃদ আকাশ


চিঠি

সুহৃদ আকাশ

জীবনের শ্রেষ্ঠ আলাপের প্রথম কথা কীভাবে ব্যক্ত করতে হয়, তোমাকে লেখার মাধ্যমেই আমার তা প্রথম শেখা। যদিও তোমাকে লেখা ওটাই ছিলো আমার প্রথম এবং শেষ লেখা।

মায়ের পছন্দের তালিকায় থাকার কারণে, মা' প্রতি শ্রদ্ধাশীল হতে গিয়ে ক্রমান্বয়ে নিজের চেতনার সাম্রাজ্যে তোমাকেই রাজা ভাবতে থাকলাম.... তোমার মনেও আমার আসনটিও যে খুব নরবড়ে ছিলো আপাতদৃষ্টিতে তা মনে হয়নি।তবে মাঝে মাঝে তোমার মনটা নারকেলের ছড়ার মতো "আধখানা বৈ পুরোটা বুঝতাম না!"

নিজেকে প্রবোধ দিয়েছি " আর এমনকি"! চাচীর ভাইপো আর বড় ভাইয়ের অন্তরঙ্গ বন্ধু হওয়ায় আমাদের কথোপকথনের সুযোগে ছিলো 'গুড়ে বালি।'

ইতিমধ্যে মায়ের মৃত্যু! তোমার বাবার প্রস্তাবে আমার পরিবারের অসম্মতি!

মুহূর্তেই 'তাসের ঘর' হয়ে গেলো আমার দশ বছর বয়সী স্বপ্নের ঘর।

আমাদের সময়ের স্ব ইচ্ছের আগলটা বোধ হয় পরিবার নামক লোহার ছিকল দিয়ে বুকের সাথে বাঁধা থাকতো। এখন মনে হয় ওটাও একটা "যুগের সৌন্দর্য"

দুঃখ বিলাসী সময়ের খেয়ায় জীবনের পারাবার। সময় থেমে থাকেনা। জীবনও থেমে থাকেনা, শুধু ঘটনার আবর্তে বাক বদল হয় জীবনের! আমরাও এর ব্যতিক্রম নই বৈকি।

প্রায় দুই যুগেরও অধিক হবে তোমাকে আবার লিখলাম। তবে কাগজে কলমে তোমাকে না লিখলে কী হবে, প্রতি মুহূর্তে আমি তোমাকে লিখি অব্যক্ত কথামালায় আর পোস্ট করি হৃদয়ের ডাক বাক্সে।যার পাঠক শুধুই আমি।

ভালো থেকো, দোয়া ক্ষমায় রেখো।

পরিবর্তনের স্রোতে ভেসে আসা তোমার

স্বপ্নের আকাশের একটুকরো

"মেঘ"

যে মেঘ আজও তোমার নামে ঝরে বেলা অবেলায়......

২১.০৫.২০২১

সাভার, ঢাকা

No comments

Powered by Blogger.